১৩ই ডিসেম্বর, ২০১৯ শুক্রবার সফলভাবে অনুষ্ঠিত হল জাতীয় নবীন ফোরামের প্রথম জাতীয় সম্মেলন ও উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানটিতে বন্ধু সংগঠন মুক্তি ফোরাম থেকে অতিথি হিসেবে আমাদের আমন্ত্রন গ্রহন করেছেন জনাব অনুপম দেবাশিষ রায়, জনাব আসিফ আদনান, জনাব আসিফ ইমরান, জনাব মারুফ আহমেদ এবং জনাব আরাফ ইবনে সাইফ।
অতিথিগন তাদের দিকনির্দেশনামূলক বক্তব্যের মাধ্যমে নবীন ফোরামের সম্ভাব্য করনীয়, দায়িত্ব সম্পর্কে সংগঠনের সকল সদস্য ও শুভানুধ্যায়ীদের সচেতন করেছেন।

সম্মেলনে আগামী নির্বাচনের আগে পর্যন্ত একটি অস্থায়ী কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। এতে যেসকল কৃতি সম্পাদকগন দায়িত্ব পেয়েছেন তারা হলেন

১। প্রেসিডিয়াম সদস্য ১ঃ মুহাম্মাদ আরিফ সোহেল
২। প্রেসিডিয়াম সদস্য ২ঃ নুর ই আলম নাহিদ
৩। সমাজসেবা সম্পাদকঃ আবু বকর সিদ্দিক হিমেল
৪। তথ্য প্রযুক্তি ও দক্ষতা উন্নয়ন সম্পাদকঃ উম্মে খায়ের ঈদি
৫। ক্রীড়া সম্পাদকঃ শাকিল আহমেদ
৬। দুর্যোগ মোকাবিলা ও ত্রান সম্পাদকঃ মেহেদী হাসান
৭। বিতর্ক সম্পাদকঃ তানভীর

সম্মেলনে নিম্নোক্ত কার্যক্রম সমূহ সর্ব সম্মতিক্রমে নবীন ফোরামের কার্যপরিকল্পনার অংশ হিসেবে গৃহীত হয়েছেঃ
১। আখড়া কার্যক্রমঃ আখড়া হবে ব্যাতিক্রম ও কার্যকর একটি সামাজিক আন্দোলন। সুবিধাবঞ্চিত ও অসহায় শিশুদের অগ্রাধিকার দিয়ে আখড়া কাজ করবে। অচল তথাকথিত সুশীলতার বদলে আখড়া শিল্প ও ক্রীড়ার চর্চার মাধ্যমে শিক্ষা দেবে পরিশ্রম ও দায়িত্বশীলতার

কার্যক্রমের প্রস্তাবটি উত্থাপন করেছেন প্রেসিডিয়াম সদস্য নুর ই আলম নাহিদ

২। রত্নসন্ধান কার্যক্রমঃ রত্নসন্ধান কার্যক্রম সুবিধাবঞ্চিত ও আগ্রহী কিশোর তরুন দের মধ্য থেকে প্রতিযোগিতা ও প্রদর্শনীর মাধ্যমে খুঁজে নেবে তথ্য প্রযুক্তি ও বিজ্ঞানে পারদর্শী সম্ভাবনাময় নবীনদের। এছাড়াও তাদের সহায়তা করবে বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে আগামীর পথচলায়

কার্যক্রমের প্রস্তাবটি উত্থাপন করেছেন তথ্য প্রযুক্তি ও দক্ষতা উন্নয়ন সম্পাদকঃ উম্মে খায়ের ঈদি

৩। সাধারন বিতর্ক কার্যক্রমঃ সাধারন বিতর্ক কার্যক্রমের অধীনে এমন সব নবীনদের বিতর্কের প্রশিক্ষন দেয়া হবে যারা সাধারনত অভিজাত বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিতে পারে না। এদের মধ্য থেকে আগামীর সেরা বিতার্কিকদের আবিষ্কার ও বিকাশ ঘটানোই এই কার্যক্রমের উদ্দেশ্য।

কার্যক্রমের প্রস্তাবটি উত্থাপন করেছেন বিতর্ক সম্পাদকঃ তানভীর

৪। টেকসই সমাধান প্রকল্পঃ সমাজে দুঃস্থ ও অবহেলিত জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে শুধু মৌসুমি ত্রান বিতরন ও সহায়তায় সীমাবদ্ধ না থেকে এসকল সামাজিক সমস্যার স্থায়ী সমাধান দুঃস্থ জনগোষ্ঠীর মাঝে হাতে কলমে কাজ করে খুঁজে বের করার উদ্দেশ্যেই এই কার্যক্রম।

কার্যক্রমের প্রস্তাবটি উত্থাপন করেছেন সমাজসেবা সম্পাদকঃ আবু বকর সিদ্দিক হিমেল

সর্বশেষে এই বছর জুনে এক অসহায় মৃতপ্রায় বৃদ্ধকে রাস্তা থেকে হাসপাতালে এনে ভর্তি করে তাকে যথাযথ সেবা দিয়ে সুস্থ করার জন্যে কাজ করায় চকবাজার থানা নবীন ফোরামকে সম্মান প্রদর্শন করা হয়

সর্বশেষে সংগঠনের সমাজসেবা বিভাগের উদ্যোগে ও সম্পাদক আবু বকর এর ব্যাক্তিগত প্রচেষ্টায় উদ্ধারকৃত একজন নির্যাতিত শিশু শ্রমিক মিজানের পড়ালেখার দায়িত্বের ঘোষণা দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

আমরা আশা করি শুভানুধ্যায়ী ও সদস্যদের কাজ ও সহায়তাকে পুঁজি করে আগামী বছরও নবীন ফোরাম এরকম সফল সম্মেলন অনুষ্ঠিত করতে পারবে।

Share.

মুক্তিফোরাম একটি মুক্তিবাদী, বহুত্ববাদী এবং জনপন্থী সমাজ নির্মাণের লক্ষ্যে গড়ে ওঠা সংগঠিত গণমঞ্চ। এর লক্ষ্য হলো নতুন ধরণের সাংস্কৃতিক, রাজনৈতিক ও সামাজিক চর্চা নির্মাণ। নোংরা হিসেবে রাজনীতির যে রূপকল্প এদেশের মানুষের কাছে নির্মাণ করা হয়েছে, সেটিকে চ্যালেঞ্জ করতে চায় মুক্তিফোরাম। আবার যেসব একক আদর্শ (যেমন বামপন্থা-ডানপন্থা) বা পরিচয়ের রাজনীতি (সাম্প্রদায়িক বিদ্বেষ, জাতিবাদ) দিয়ে জনগণের সংহতি ও বৈচিত্র্য হুমকির মুখে ফেলা হয়েছে তার একটি এন্টিডোট হয়ে ওঠাও মুক্তিফোরামের প্রকল্প।

Leave A Reply